সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

চেস্টার বেনিংটনের সুইসাইড ও প্রাসঙ্গিক ভাবনা

চেস্টার বেনিংটন সুইসাইড করেছে দুইদিন হলো। বিখ্যাত মার্কিন রক মিউজিক ব্যান্ড Linkin Park এর গায়ক ছিল সে। গানের কথাগুলিও সে-ই লিখত। টাকা পয়সা, যশ-খ্যাতি, আরাম-আয়েস, স্ত্রী-সন্তান - কী ছিল না তার!
এতকিছু থেকেও কিছু একটা ছিল না। যে কারণে --

একটা সুইসাইড তো আর হুট করে হয় না। সাধারণতঃ দীর্ঘদিন ধরে এটা ডেভেলপ করে। একটা মানুষ মানসিকভাবে কষ্টে থাকে। বাইরে সুস্থ স্বাভাবিক থাকলেও ভিতরে ভিতরে সে ভালো থাকে না। এভাবে দিনের পর দিন। চলতে চলতে... সবারই ব্রেকিং পয়েন্ট থাকে। সেইখানে পৌঁছে গেলে অনেকে সুইসাইড করে। চেস্টার বেনিংটনের সুইসাইড শুধুমাত্র তার মৃত্যুর চিত্র তুলে ধরে না, সেইসাথে তুলে ধরে তার দীর্ঘদিনের "ভালো না থাকার" গল্প।

মাত্র দুইমাস আগে তারই বন্ধু আরেক বিখ্যাত গায়ক ক্রিস কর্নেল সুইসাইড করেছে। আর এখন চেস্টার বেনিংটন। Numb, Crawling, In the End, One Step Closer, Breaking the Habit - এসব গানের অন্তত লিরিক্স সার্চ করে পড়ে দেখবেন - যারা এসবের সাথে পরিচিত নন -- শুধু এটুকু জানার জন্যে যে, গানগুলিতে কী অনুভূতি সে ব্যক্ত করত!

এমনকি বাংলাদেশেরও - আমাদেরও ইয়াং জেনারেশান তার গানের কথার মাঝে নিজেকে প্রকাশ করতে পেরেছে, কিংবা নিজেকে খুঁজে পেয়েছে। আর সেসব গানের কথাগুলি কী? বিষণ্ণতা, রাগ, ক্ষোভ, সমাজবিরুদ্ধ ভাবনা, কষ্ট, একাকীত্ব...।

বিগত কয়েক মাসে আরো বেশ কয়েকজন আন্তর্জাতিক সেলেব্রিটির মৃত্যু/আত্মহত্যার নিউজ দেখেছি। সম্প্রতি গায়ক তাহসান আর তার স্ত্রীর ডিভোর্সের নিউজ অনেকে শেয়ার করছে। তার পরপরই এলো চেস্টার বেনিংটনের সুইসাইডের নিউজ।

দেখেন, মৃত্যুটা দুঃখজনক ব্যাপার না। মৃত্যু তো সবারই গল্পের অংশ। কিন্তু দুঃখজনক ব্যাপার হলো, এই মানুষগুলো দীর্ঘদিন যাবৎ মনোকষ্টে ভুগেছে। চেস্টার হয়ত ট্রমাটাইজড হয়ে গিয়েছিল, তাহসান হয়ত হয়নি। তবুও, তাদের সংসার -- সেখানে শান্তি থাকলে নিশ্চয়ই ডিভোর্স হতো না! এইযে স্টেজ মাতানো মানুষগুলো - যাদেরকে বারবার "play" দিয়ে দেখতে দেখতে আমরা অনেক বেশি আপন করে ফেলি - যে কারণে তাদের মৃত্যুতে এত কষ্ট পাই -- সেই মানুষগুলোর অনেকেই স্টেজের পিছনে যে অত্যন্ত কষ্টের জীবন যাপন করে - বছরের পর বছর ধরে বিষণ্ণতায় ভোগে, সুইসাইড করার পরিকল্পনা করে - এবং শেষমেষ একদিন সফল হয় -- আমরা কি সেই পিছনের গল্পগুলি দেখি?
ইন ফ্যাক্ট, চেস্টার বেনিংটনের মৃত্যুতে আজকে যারা কষ্ট পাচ্ছে, ফেইসবুকে RIP লিখছে -- তারা কি এজন্যে কষ্ট পাচ্ছে যে, গায়কটা দীর্ঘদিন - বছরের পর বছর বিষণ্ণতা, অশান্তি, নেশা আর অতীত স্মৃতির ট্রমাতে ভুগছিল?

এই গায়ককে তো আমরা চোখের দশ ইঞ্চি সামনে এনে ফোনের স্ক্রিনে বারবার play দিয়ে কতই না আপন করে ফেলেছি; রাস্তায় চলতে চলতে তার গান ইয়ারফোনে বাজতে বাজতে তার কণ্ঠকে কতই না আপন করে ফেলেছি...। চেস্টার বেনিংটনের এমন "আপন" মানুষ কতজন ছিল? কোটি না হলেও কয়েক লক্ষ তো হবেই। এবং এই ভক্তরা যে আসলেই তাকে আপন করে নিয়েছিল, তা আজকে ফেইসবুক খুললেই দেখতে পাবেন - সত্যিকার কষ্ট প্রকাশ করে স্ট্যাটাস দিচ্ছে তার ভক্তরা!

কিন্তু হায়রে! আমাদের মত এমন লক্ষ লক্ষ ভক্তের বদলে যদি তার একটা, জাস্ট একটা আপন মানুষ থাকত - যে সত্যিকারের আপন - যে শুধু সুইসাইডের ঘটনায় কষ্ট পেত না, বরং তার প্রতিটা খারাপ থাকার দিনের সঙ্গী হত, তার কষ্টগুলো বুঝত, তাকে প্রশান্তি এনে দিত -- আমার মনে হয় চেস্টার বেনিংটন এই সকল যশ-খ্যাতি, লক্ষ-কোটি ভক্ত আর সব টাকা-পয়সা ছেড়ে দিয়ে সেই ব্যক্তিকেই আপন করে নিত। আফসোস! কোনো কিছু দিয়েই সেই প্রশান্তি সে কিনতে পারেনি। যে কারণে আর সইতে না পেরে নিজের জীবনটাই শেষ করে দিয়েছে।

আমরা যারা শোক প্রকাশ করে স্ট্যাটাস দিচ্ছি - আপনারা যারা দিচ্ছেন - তাকিয়ে দেখেন, আপনার আশেপাশে আরো অনেক চেস্টার বেনিংটন আছে। যারা তার Numb, In the End, One Step Closer ইত্যাদি গানের মধ্যে নিজেকে খুঁজে পাচ্ছে। তারাও সে গায়কের মত করেই "ভালো নাই"। একদিন দুইদিন না, দীর্ঘদিন। দীর্ঘদিন ধরে তারা ভালো নাই। এই তরুণ সমাজকে আপনারা বাঁচান। তাদের সত্যিকারের আপন হোন। যেমন আপন হলে একজন মানুষগুলোকে "খারাপ থাকা" থেকে বদলে "ভালো থাকার জগতে" নিয়ে আসা যায়। ভবিষ্যত অনেকগুলো সুইসাইড ঠেকানো যায়। আপনি চেস্টার বেনিংটনের সেরকম আপন হতে পারেননি -- দুর্ভাগ্য, পৃথিবীর কেউ-ই পারেনি -- অন্ততঃ আপনার পাশের মানুষটি, যে আজকে সেই গায়কের গান শুনছে -- তার আপন হোক। সত্যিকারের আপন।

নূরে আলম
জুলাই ২২, ২০১৭।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

টাকার ইতিহাস, মানি মেকানিজম ও ব্যাঙ্কিং সিস্টেমের মহা জুলুম

ভূমিকা: জালিমের বিরুদ্ধে বুদ্ধিবৃত্তিক সংগ্রাম  (মহররম: ইনফো সিরিজ এর শেষ পোস্ট ছিল এটা। মূল সিরিজটি পড়ে আসুন ) জুলুমের বিরুদ্ধে প্রতিবাদের মাস হলো মহররম মাস। জালিমের মুখোশ উন্মোচনের মাস মহররম। জুলুমের কূটকৌশল উন্মোচনের মাস মহররম। আধুনিক সেকুলার গণতান্ত্রিক ব্যবস্থায় লেজিসলেশান (সংসদ), আর্মড ফোর্সেস (আর্মি) ও জুডিশিয়ারি (আদালত) হলো এক মহা জুলুমের ছদ্মবেশী তিন যন্ত্র, যারা পরস্পর পরস্পরকে সাহায্য করে জুলুম টিকিয়ে রাখার জন্য। তারচেয়েও বড় জালিম হলো big corporations: বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানি, যারা তাবৎ দুনিয়াকে দাস বানিয়ে রেখেছে। আর এই দাসত্বের শৃঙ্খলে তারা আমাদেরকে আবদ্ধ করেছে ব্যাঙ্কিং সিস্টেমের মাধ্যমে: টাকা আমাদের শ্রমকে ধারণ করে, অথচ সেই টাকার মূল্য আপ-ডাউন করায় অন্যরা -- ব্যাংক ব্যবসায়ীরা! টাকা আমাদের শ্রমকে সঞ্চয় করার মাধ্যম, অথচ সেই টাকা আমরা প্রিন্ট করি না, প্রিন্ট করে (ব্যাংকের আড়ালে) কিছু ব্যবসায়ী! সেই টাকার মান কমে যাওয়া (বা বেড়ে যাওয়া) আমরা নির্ধারণ করি না -- নির্ধারণ করে ব্যাঙ্ক (ব্যবসায়ীরা)! ইমাম হুসাইনের (আ.) প্রতিবাদী চেতনাকে ধারণ করব, শোকাহত হ

ধর্মব্যবসা: মুসলমানদের হাতে ইসলাম ধ্বংসের অতীত-বর্তমান (১)

ভূমিকা যদিও পলিটিকাল-রিলিজিয়াস ইস্যুতে নিশ্ছিদ্র আর্গুমেন্ট উপস্থাপন করে আলোচনা করার অভ্যাস আমার, কিন্তু এখানে বিস্তারিত ইতিহাস তুলে ধরে আর্গুমেন্ট করার প্রথমতঃ ইচ্ছা নেই, দ্বিতীয়তঃ সময় ও সুযোগ নেই। আমি যা সত্য বলে জানি, তা সংক্ষেপে তুলে ধরছি। যারা আমার উপর আস্থা রাখেন তাদের জন্য এই লেখাটি সোর্স অব ইনফরমেশান, উন্মুক্ত হৃদয়ের মানুষদের জন্য সত্য অনুসন্ধানের নতুন কিছু টপিক, আর প্রেজুডিসড ধর্মান্ধ রোগগ্রস্ত অন্তরের জন্য রোগ বৃদ্ধির উছিলা। শেষ পর্যন্ত আর্গুমেন্ট ও ডায়লগের দুয়ার উন্মুক্ত রাখার পক্ষপাতী আমি, কিন্তু সেই আর্গুমেন্ট অবশ্যই সত্য উন্মোচনের নিয়তে হওয়া উচিত, নিজের দীর্ঘদিনের লালিত বিশ্বাস ও ধ্যান ধারণাকে প্রতিষ্ঠা করবার উদ্দেশ্যে নয়। মক্কা-মদীনা: মুহাম্মদ (সা.) থেকে আলে-সৌদ (৬২৯-১৯২৪) এদেশের অধিকাংশ মানুষ মক্কা-মদীনার ইতিহাস কেবল এতটুকু জানেন যে, মুহাম্মদ (সা.) মদীনায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করেন এবং পরবর্তীতে বিনা রক্তপাতে মক্কা বিজয় করেন। কিন্তু প্রায় চৌদ্দশ’ বছর আগে মুহাম্মদ (সা.) এর প্রতিষ্ঠিত ইসলামী রাষ্ট্র থেকে আজকের রাজতান্ত্রিক সৌদি আরবের ইতিহাস কম মানুষই জানেন। প

পিস টিভি, জাকির নায়েক ও এজিদ প্রসঙ্গ

সম্প্রতি গুলশান হামলার পরিপ্রেক্ষিতে ইন্ডিয়া ও বাংলাদেশে পিস টিভির সম্প্রচার বন্ধ করা হয়েছে। আমি তখন দিল্লীতে ছিলাম। দেশে ফিরে শুনি পিস টিভি ব্যান করা হয়েছে বাংলাদেশে, এবং তার আগে ইন্ডিয়াতে। আমার বাসায় টিভি নেই, এবং আমি জাকির নায়েকের লেকচার শুনিও না। কিংবা পিস টিভিতে যারা লেকচার দেন, বাংলা কিংবা ইংলিশ -- কোনোটাই শুনি না; প্রয়োজন হয় না। তাছাড়া আমার ইসলামের বুঝ জাকির নায়েকসহ পিস টিভি ও তার বক্তাদেরকে ইন জেনারেল আমার কাছে অগ্রহণযোগ্য করে তুলেছে। Peace TV বন্ধ হওয়ায় এদেশে বিকৃত ইসলাম প্রসারের গতি কমলো -- এটাই আমার মনে হয়েছে। একইসাথে আমি এটাও মনে করি যে, যেই অভিযোগ পিস টিভিকে ব্যান করা হয়েছে, তা নিছক অজুহাত। জাকির নায়েক কখনো জঙ্গীবাদকে উস্কে দিয়েছেন বলে আমার জানা নেই। কিংবা পিস টিভির লেকচার শুনে শুনে ISIS জঙ্গীরা সন্ত্রাসী হয়েছে -- এটা নিতান্তই হাস্যকর কথা। ISIS এর ধর্মতাত্ত্বিক বেইজ সম্পর্কে মোটেও ধারণা নেই, এমন লোকের পক্ষেই কেবল ISIS এর জন্য জাকির নায়েককে দোষ দেয়া সম্ভব। একইসাথে আমি এ বিষয়েও সচেতন যে, পিস টিভি বন্ধ করা হয়েছে আমাদের সরকারের রেগুলার “ইসলামবিরোধী কর্মকাণ্ডের অংশ