সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

শিয়ারা হযরত আলীকে প্রাধান্য দেয় কেন?

আমার একজন জুনিয়র আমার ওয়ালে একটি প্রশ্ন পোস্ট করতে চেয়েছে। যেহেতু সেই অপশন বন্ধ, তাই আমিই সেটা পোস্ট দিলাম (যেন তার বন্ধুরা দেখতে পায়, তার অনুরোধে)।
প্রশ্ন: শিয়া মতাদর্শের মানুষদের মধ্যে দেখা যায় যে তারা হযরত আলী (রঃ) কেই বেশি প্রাধান্য দেয়।অথচ ইসলামের প্রসারে বা এর পিছনে অবদান অন্য ৩ খলিফার ও আছে।৪ খলিফাই ইসলামের জন্য নিজেদের উৎসর্গ করেছেন।অথচ শিয়ারা আলী (রঃ) কে আলী (আঃ) বলেন এবং ইমাম ভাবেন।আমার প্রশ্ন হলো (রঃ) আর (আঃ) এর মধ্যে পার্থক্য কি?আমাদের রাসুল কে (সঃ) আর অন্যান্য নবীদের ক্ষেত্রে (আঃ) ব্যাবহার করেন।নিশ্চই আলী (রঃ) ইসলাম এর জন্য অনেক ত্যাগ স্বীকার করেছেন।কিন্তু অন্যান্য নবীগন কি তার থেকে উত্তম নন?ইসলামের প্রসারে চার খলীফার অবদান এ দেখা যায় সবচেয়ে বেশি অবদান আবু বকর তারপর উমর তারপর উসমান তারপর আলী পর্যায় ক্রমে।তবে অন্য সবাইকে নিয়ে কেন তারা বলে না?শুধু আলী (রঃ) ই কি সব? আশাকরি সঠিক উত্তর পাবো।
.......................................................................................
উত্তর: প্রশ্নটি কোনো শিয়া আলেমের কাছে করলে ভালো হতো। আমি আলেমও নই, কিংবা নিজেকে শিয়া দাবী-ও করি না। তবে প্রশ্নটা আমার কাছে করেছেন সম্ভবতঃ একারণে যে, আমাকে শিয়া বলে মনে করেন। যাহোক, শিয়ারা কী মনে করে, সুন্নিরা কী মনে করে, ওহাবীরা কী মনে করে, ইত্যাদি বিভিন্ন বিষয় জানাটা কেবলমাত্র তাদের জন্যই উপযুক্ত, যারা আগে জানে, "খাঁটি ইসলাম" আসলে কী। অতঃপর আগ্রহ থেকে বিভিন্ন মাযহাব/দল/মতের উৎস, চিন্তাধারা বিভিন্ন হবার কারণ, ইতিহাস ইত্যাদি জানা যেতে পারে। আমি উক্ত scholarly আলোচনা করব না, কেননা আমি মনে করি যে, ইসলামের সংশ্লিষ্ট মৌলিক বিষয়ের আলোচনা আগে করা জরুরি। অতএব আমার উত্তর নিম্নরূপ:
--> বৈধ নেতৃত্বের শর্ত:
বৈধ নেতৃত্ব দুই প্রকার: You have to either be appointed by God, or elected by the people -- হয় আপনি আল্লাহ কর্তৃক মনোনীত/নিযুক্ত হবেন, কিংবা জনগণ কর্তৃক নির্বাচিত হবেন। এবার নিম্নোক্ত পাঁচ ব্যক্তির ক্ষেত্রে উক্ত দুই শর্তের কোনগুলি পূরণ হয় আপনি লিখুন:
১. মুহাম্মদ (সা.)
২. আবু বকর,
৩. উমার,
৪. উসমান,
৫. আলী (আ.)
--> নেতৃত্বের ধরণ:
একজন CEO একটি কোম্পানির নেতা। একজন পিতা একটি সংসারের নেতা। একজন প্রেসিডেন্ট একটি দেশের নেতা। একজন নবী তাঁর সকল অনুসারীর নেতা। কিন্তু --
আপনার বাবা যে কোম্পানিতে চাকরি করেন, সেখানের CEO এসে আপনার পিতার সংসারে নেতাগিরি করতে পারবে না। কিংবা দেশের প্রেসিডেন্টেরও ক্ষমতা নেই আপনার সংসারে এসে নেতাগিরি করার। অর্থাৎ, এসকল নেতৃত্বের নির্দিষ্ট সীমা আছে। কিন্তু --
একজন নবী CEO, প্রেসিডেন্ট, পিতা, পিতার সংসার ইত্যাদি সবার উপরে যেকোনো আদেশ দেবার ক্ষমতার অধিকারী হবেন, যদি তারা সকলেই মুসলিম হয়ে থাকেন। এবং উক্ত CEO, প্রেসিডেন্ট, পিতা, ইত্যাদি যেকোনো ব্যক্তির আদেশ/এখতিয়ারকে তিনি স্থগিত/সংকুচিত করে দিতে পারবেন। এবং তাদের যে কারো জান দাবী করলে তারা দিতে বাধ্য। অর্থাৎ, রাসুল (সা.) এর নেতৃত্ব একটি বিশেষ ধরণের নেতৃত্ব। এতে যে মাত্রায় ক্ষমতা দেয়া হয়েছে, সেটা পৃথিবীর কোনো স্বৈরশাসকেরও সম্ভবতঃ নেই। তবে যেহেতু নবী আল্লাহর পক্ষ থেকে প্রেরিত, সেহেতু তিনি স্বৈরশাসক নন, জালিম নন, বরং সকলের কল্যাণার্থেই তিনি এই সুবিশাল ব্যাপ্তিময় ক্ষমতা ব্যবহার করে থাকেন। এবার, ক্ষমতায় অধিষ্ঠিত হবার দৃষ্টিকোণ থেকে ও স্রষ্টা কর্তৃক মনোনীত হওয়া-না-হওয়ার দৃষ্টিকোণ থেকে নিম্নোক্ত ৫ ব্যক্তির নেতৃত্বের ধরণ লিখুন:
১. মুহাম্মদ (সা.)
২. আবু বকর,
৩. উমার,
৪. উসমান,
৫. আলী (আ.)
--> নেতৃত্বের মেয়াদ:
প্রেসিডেন্ট ততক্ষণ নেতৃত্বের অধিকারী, যতদিনের জন্য জনগণ তাকে নির্বাচিত করেছে। পিতা ততদিন সংসারের উপর কর্তৃত্বের অধিকারী, যতদিন সে সকলের ভরণপোষণ দিচ্ছে। CEO ততক্ষণ আপনার উপর কর্তৃত্বের অধিকারী, যতক্ষণ আপনি চাকরি করছেন।
কিন্তু নবীর নেতৃত্বের মেয়াদ আজীবন। মুসলমানদের উপর রাসুল (সা.) এর নেতৃত্ব আমৃত্যু। এবার নিম্নোক্ত ৫ ব্যক্তির ক্ষেত্রে লিখুন, কারা কারা ন্যায়সঙ্গতভাবে আজীবন নেতৃত্বের অধিকারী ছিল:
১. মুহাম্মদ (সা.)
২. আবু বকর,
৩. উমার,
৪. উসমান,
৫. আলী (আ.)
--> নেতৃত্ব প্রয়োগের পূর্বশর্ত:
মানুষ মুহাম্মদ (সা.) কে মানুক বা না মানুক, তিনি কিন্তু নবী পদবীর অধিকারী। এর কারণ এই যে, এটা আল্লাহ কর্তৃক প্রদত্ত নেতৃত্ব। কিন্তু এই নেতৃত্ব রাসুল (সা.) তখনই প্রয়োগ করেছেন, এবং কেবলমাত্র তাদের উপরেই প্রয়োগ করেছেন, যারা তাঁকে মেনে নিয়েছে। আর যারা তাঁকে মেনে নেয়নি, তাদের উপর তিনি কোনো জোর জবরদস্তি করেননি। অতএব, দেখা যাচ্ছে, জনগণ কর্তৃক তাদের নেতাকে নিজে থেকে মেনে নেয়াটা নেতৃত্ব প্রয়োগের পূর্বশর্ত। তা না হলে সে এমনকি আল্লাহ কর্তৃক মনোনীত নেতা হলেও নেতৃত্ব প্রয়োগ করতে পারবে না। এবার নিম্নোক্ত ব্যক্তিদের ক্ষেত্রে লিখুন, তারা জনগণের উপর নেতৃত্ব প্রয়োগের ক্ষেত্রে জনগণ আগে স্বতঃস্ফূর্তভাবে তাদের নেতৃত্ব মেনে নিয়েছিল কিনা, ইত্যাদি:
১. মুহাম্মদ (সা.)
২. আবু বকর,
৩. উমার,
৪. উসমান,
৫. আলী (আ.)
--> আংশিক নেতৃত্ব:
একজন ব্যক্তি একইসাথে আল্লাহ কর্তৃক মনোনীত নেতা ও জনগণ কর্তৃক নির্বাচিত নেতা হওয়া সম্ভব। যেমন, মুহাম্মদ (সা.)-কে মদীনাবাসী ডেকে নিয়েছিল যে আপনি আমাদের নেতা হোন, আমাদেরকে শাসন করুন। তখন রাসুল (সা.) সেখানে রাষ্ট্রীয় নেতৃত্ব গ্রহণ করেন। এক্ষেত্রে তিনি একইসাথে নবী হিসেবে নেতৃত্ব করেছেন এবং রাষ্ট্রপ্রধান হিসেবেও নেতৃত্ব করেছেন। কিন্তু --
এমনটাও ঘটা সম্ভব যে, একজন 'আল্লাহ কর্তৃক মনোনীত' নেতাকে জনগণ শুধু রাষ্ট্রপ্রধান হিসেবে দেখলো ও শুধু রাষ্ট্রপ্রধান হিসেবে মেনে নিলো, কিন্তু "আল্লাহ কর্তৃক মনোনীত" হিসেবে চিনলো না। এখন নিম্নোক্ত ৫ ব্যক্তির ক্ষেত্রে লিখুন, কারা কারা আল্লাহ কর্তৃক মনোনীত ছিলেন, এবং তারা রাষ্ট্রক্ষমতা পরিচালনার ক্ষেত্রে জনগণ নিরঙ্কুশভাবে তাদেরকে উভয়ভাবেই মেনে নিয়েছিল কিনা (আল্লাহ কর্তৃক মনোনীত ও রাষ্ট্রপ্রধান, উভয় হিসেবে):
১. মুহাম্মদ (সা.)
২. আবু বকর,
৩. উমার,
৪. উসমান,
৫. আলী (আ.)
..............................................................................................
উক্ত প্রশ্নগুলোর উত্তর আমি কমেন্টে দেব ইনশাআল্লাহ। তবে আপনারা প্রত্যেকে নিরপেক্ষভাবে চিন্তাভাবনা করে সিরিয়ালি প্রশ্নগুলোর উত্তর দিতে চেষ্টা করুন। সেজন্যে যদি কিছুদিন সময় নিয়ে কিছু পড়াশুনা করতে হয়, করতে পারেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

টাকার ইতিহাস, মানি মেকানিজম ও ব্যাঙ্কিং সিস্টেমের মহা জুলুম

ভূমিকা: জালিমের বিরুদ্ধে বুদ্ধিবৃত্তিক সংগ্রাম  (মহররম: ইনফো সিরিজ এর শেষ পোস্ট ছিল এটা। মূল সিরিজটি পড়ে আসুন ) জুলুমের বিরুদ্ধে প্রতিবাদের মাস হলো মহররম মাস। জালিমের মুখোশ উন্মোচনের মাস মহররম। জুলুমের কূটকৌশল উন্মোচনের মাস মহররম। আধুনিক সেকুলার গণতান্ত্রিক ব্যবস্থায় লেজিসলেশান (সংসদ), আর্মড ফোর্সেস (আর্মি) ও জুডিশিয়ারি (আদালত) হলো এক মহা জুলুমের ছদ্মবেশী তিন যন্ত্র, যারা পরস্পর পরস্পরকে সাহায্য করে জুলুম টিকিয়ে রাখার জন্য। তারচেয়েও বড় জালিম হলো big corporations: বড় বড় মাল্টিন্যাশনাল কোম্পানি, যারা তাবৎ দুনিয়াকে দাস বানিয়ে রেখেছে। আর এই দাসত্বের শৃঙ্খলে তারা আমাদেরকে আবদ্ধ করেছে ব্যাঙ্কিং সিস্টেমের মাধ্যমে: টাকা আমাদের শ্রমকে ধারণ করে, অথচ সেই টাকার মূল্য আপ-ডাউন করায় অন্যরা -- ব্যাংক ব্যবসায়ীরা! টাকা আমাদের শ্রমকে সঞ্চয় করার মাধ্যম, অথচ সেই টাকা আমরা প্রিন্ট করি না, প্রিন্ট করে (ব্যাংকের আড়ালে) কিছু ব্যবসায়ী! সেই টাকার মান কমে যাওয়া (বা বেড়ে যাওয়া) আমরা নির্ধারণ করি না -- নির্ধারণ করে ব্যাঙ্ক (ব্যবসায়ীরা)! ইমাম হুসাইনের (আ.) প্রতিবাদী চেতনাকে ধারণ করব, শোকাহত হ

ধর্মব্যবসা: মুসলমানদের হাতে ইসলাম ধ্বংসের অতীত-বর্তমান (১)

ভূমিকা যদিও পলিটিকাল-রিলিজিয়াস ইস্যুতে নিশ্ছিদ্র আর্গুমেন্ট উপস্থাপন করে আলোচনা করার অভ্যাস আমার, কিন্তু এখানে বিস্তারিত ইতিহাস তুলে ধরে আর্গুমেন্ট করার প্রথমতঃ ইচ্ছা নেই, দ্বিতীয়তঃ সময় ও সুযোগ নেই। আমি যা সত্য বলে জানি, তা সংক্ষেপে তুলে ধরছি। যারা আমার উপর আস্থা রাখেন তাদের জন্য এই লেখাটি সোর্স অব ইনফরমেশান, উন্মুক্ত হৃদয়ের মানুষদের জন্য সত্য অনুসন্ধানের নতুন কিছু টপিক, আর প্রেজুডিসড ধর্মান্ধ রোগগ্রস্ত অন্তরের জন্য রোগ বৃদ্ধির উছিলা। শেষ পর্যন্ত আর্গুমেন্ট ও ডায়লগের দুয়ার উন্মুক্ত রাখার পক্ষপাতী আমি, কিন্তু সেই আর্গুমেন্ট অবশ্যই সত্য উন্মোচনের নিয়তে হওয়া উচিত, নিজের দীর্ঘদিনের লালিত বিশ্বাস ও ধ্যান ধারণাকে প্রতিষ্ঠা করবার উদ্দেশ্যে নয়। মক্কা-মদীনা: মুহাম্মদ (সা.) থেকে আলে-সৌদ (৬২৯-১৯২৪) এদেশের অধিকাংশ মানুষ মক্কা-মদীনার ইতিহাস কেবল এতটুকু জানেন যে, মুহাম্মদ (সা.) মদীনায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করেন এবং পরবর্তীতে বিনা রক্তপাতে মক্কা বিজয় করেন। কিন্তু প্রায় চৌদ্দশ’ বছর আগে মুহাম্মদ (সা.) এর প্রতিষ্ঠিত ইসলামী রাষ্ট্র থেকে আজকের রাজতান্ত্রিক সৌদি আরবের ইতিহাস কম মানুষই জানেন। প

পিস টিভি, জাকির নায়েক ও এজিদ প্রসঙ্গ

সম্প্রতি গুলশান হামলার পরিপ্রেক্ষিতে ইন্ডিয়া ও বাংলাদেশে পিস টিভির সম্প্রচার বন্ধ করা হয়েছে। আমি তখন দিল্লীতে ছিলাম। দেশে ফিরে শুনি পিস টিভি ব্যান করা হয়েছে বাংলাদেশে, এবং তার আগে ইন্ডিয়াতে। আমার বাসায় টিভি নেই, এবং আমি জাকির নায়েকের লেকচার শুনিও না। কিংবা পিস টিভিতে যারা লেকচার দেন, বাংলা কিংবা ইংলিশ -- কোনোটাই শুনি না; প্রয়োজন হয় না। তাছাড়া আমার ইসলামের বুঝ জাকির নায়েকসহ পিস টিভি ও তার বক্তাদেরকে ইন জেনারেল আমার কাছে অগ্রহণযোগ্য করে তুলেছে। Peace TV বন্ধ হওয়ায় এদেশে বিকৃত ইসলাম প্রসারের গতি কমলো -- এটাই আমার মনে হয়েছে। একইসাথে আমি এটাও মনে করি যে, যেই অভিযোগ পিস টিভিকে ব্যান করা হয়েছে, তা নিছক অজুহাত। জাকির নায়েক কখনো জঙ্গীবাদকে উস্কে দিয়েছেন বলে আমার জানা নেই। কিংবা পিস টিভির লেকচার শুনে শুনে ISIS জঙ্গীরা সন্ত্রাসী হয়েছে -- এটা নিতান্তই হাস্যকর কথা। ISIS এর ধর্মতাত্ত্বিক বেইজ সম্পর্কে মোটেও ধারণা নেই, এমন লোকের পক্ষেই কেবল ISIS এর জন্য জাকির নায়েককে দোষ দেয়া সম্ভব। একইসাথে আমি এ বিষয়েও সচেতন যে, পিস টিভি বন্ধ করা হয়েছে আমাদের সরকারের রেগুলার “ইসলামবিরোধী কর্মকাণ্ডের অংশ